Great! The file uploaded properly. Now click the 'Verify my file' button to complete the process.

Pages

Saturday 14 December 2013

Pendrive shortcut virus থেকে মুক্তি নিন চিরতরে।

Shortcut  ভাইরাস সবার কম্পিউটার এ হামলা করতেসে ।আর সেই ভাইরাস কে Delete  করার জন্য অনেকে যুদ্ধ করছেন এবং কেউও যুদ্ধে জিতেছেন আবার কেউও বা কিছুই করতে পারেন নাই। আমি একটা ছোট উপায় দেখিয়ে দেই। যেইতা করতে আপনার ৩ সেকেন্ত সময় লাগবে। তাহলে কথা না বারিয়ে বলে ফেলি কি করতে হবে। তার আগে একটা জিনিষ জানায়ে রাখি।
সেইতা হল Shortcut Virus তা আপনার ফাইল এর কোন ক্ষতি করেনা।এটা শুধু আপনার ফাইল গুলারে Hide করে ফেলে। যেটা আপনি Pendrive এর Properties  এ গেলেই দেখতে পাবেন যে আপনার ফাইল গুলা জায়গা নিয়েই আসে। যদি আপনি কোন Shortcut ভাইরাস  Affected Pendrive আপনার কম্পিউটার এ লাগায়ে ফাইল এ Double Click করেন তাইলেই সেইটা আপনার কম্পিউটার এর C  ড্রাইভ এ গিয়ে wscript.exe  কে রান করায় আর তখন থেকেই আপনার কম্পিউটার যে Pendrive লাগাবেন সেইটাতেই Shortcut ভাইরাস লেগে যায়।  তাইলে যদি আপনি ফাইল টাকে রান করা থেকে বিরত রাখতে পারেন তাইলেই তো আর ভাইরাস ছড়াবে না। সেই জন্য যা করতে হবে আপনাকে :
১। My Computer  এ যান।
২। then,Search Bar এ গিয়ে লিখেন C:/Windows/system32/wscript.exe
৩। Now, Windows Script Host Settings নামে একটা window আসবে  Screen এ সেখান থেকে আপনার কাজ হবে Stop script after specified number of seconds তে একটা টিক দেয়া। আপনার কাজ শেষ । আর কখনও আপনার কম্পিউটার থেকে ভাইরাস ছড়াবে না।
NB: wscript.exe ফাইল টারে একবারে Delete করা যায় তাহলে যদি কখনো ভুল করেও ভাইরাস Affected Pendrive এ ডাবল ক্লিক করলেও কোন ভয় নাই। ভাইরাস ছড়াবে না।