Great! The file uploaded properly. Now click the 'Verify my file' button to complete the process.

Pages

Monday 16 December 2013

ক্যালেন্ডার না দেখে ২০১৩ সনের কোন তারিখ কী বার তা বের করতে পারবেন? না পারলে জেনে নিন।

এক্ষেত্রে আপনাদেরকে শুধু নিচের কোড নম্বরগুলো মনে রাখতে হবে। তা হলো-জানুয়ারী-৩, ফেব্রুয়ারী-৬, মার্চ-৬, এপ্রিল-২, মে-৪, জুন-৭, জুলাই-২, আগস্ট-৫, সেপ্টেম্বর-১, অক্টোবর-৩, নভেম্বর-৬, ডিসেম্বর-১।
যে মাসের যে তারিখের বার জানতে হবে, সে তারিখের সাথে উল্লিখিত মাসের কোড নম্বর যোগ করে যোগফলকে ৭ দিয়ে ভাগ করতে হবে। শেষে যা অবশিষ্ট (ভাগশেষ) থাকবে, তাই বারের নাম নির্দেশ
করবে।
এ পর্যায়ে মনে রাখতে হবে, ভাগশেষ ১ হলে বার হবে শনিবার, ২ হলে রবিবার, ৩ হলে সোমবার, ৪ হলে মঙ্গলবার, ৫ হলে বুধবার, ৬ হলে বৃহস্পতিবার, ০ হলে শুক্রবার।
মনে করেন ২০১৩ সনের ২৬ মার্চ কী বার, তা বের করতে হবে। তাহলে তারিখ (২৬)-এর সাথে উক্ত মাসের কোড নম্বর (৬) যোগ করতে হবে। যেমন : ২৬+৬=৩২ হলো। এবার যোগফলকে ৭ দিয়ে ভাগ করলে, ভাগশেষ থাকে ৪। যেহেতু ভাগশেষ ৪, অতএব ২০১৩ সনের ২৬ মার্চ হবে মঙ্গলবার।
তবে তারিখ ও মাসের কোড –এর যোগফল যদি ৭ এর কম হয়, তাহলে আর ৭ দিয়ে ভাগ করতে হবে না, বরং তখন সরাসরি উক্ত সংখ্যাকেই বার সংকেত ধরে বার নির্ণয় করত হবে। যেমন ১ জানুয়ারী কী বার, তার নির্ণয় করতে তারিখ (১) ও মাসের কোড (৩) এর যোগফল হয়েছে ৪। এখন এ ৪ ই বার সংকেত। সুতরাং ১ জানুয়ারী হবে মঙ্গলবার।
এভাবে ২০১৩ সনের যে কোনো তারিখের বার নিজে নিজেই নির্ণয় করা সম্ভব। এতে ক্যালেন্ডারের প্রয়েঅজন হবে না।
ভাল লাগলে কমেন্ট করতে ভুলবেন না।