Great! The file uploaded properly. Now click the 'Verify my file' button to complete the process.

Pages

Friday 6 December 2013

রোবোটের সঙ্গে যৌন সম্পর্ক !

অদৃশ্য সময় ঘড়ি বা টাইম মেশিনের সঙ্গে সে ঠিক কী করতে যাচ্ছে বিলনেই তা জানে! প্রায় ১’শ পর্বের এই অনুষ্ঠানের প্রতি পর্বের উদ্দেশ্য হচ্ছে, দর্শকদের বিজ্ঞান বিষয়ক তথ্য প্রদান করা।
বিলনেই দ্য সাইন্স গাই একটি শিক্ষামূলক টেলিভিশন প্রোগ্রাম। ১০ সেপ্টেম্বর ১৯৯৩ থেকে ২০ জুন ১৯৯৮ সাল পর্যন্ত মার্কিন বিজ্ঞান বিষয়ক শিক্ষক উইলিয়াম স্যানফোর্ড বিলনেই বুয়েনা ভিসটা টেলিভিশনে এ অনুষ্ঠানটি প্রচার করে।
বিলনেই দ্য সাইন্স গাই শুধু একটি টেলিভিশন অনুষ্ঠান নয়, এক কথায় অনেক কিছু। বিলনেই বিশ্ব আবহাওয়ার পরিবর্তন থেকে আরম্ভ করে বিশ্ব অর্থনৈতিক বিবর্তনের মারাত্মক কু-প্রভাবের মত বিজ্ঞানের জটিল ও মজাদার বিষয় অনুষ্ঠানটিতে প্রচার করে অল্প সময়ের ব্যবধানে খুবই জনপ্রিয় হয়ে ওঠে।
কিন্তু কথা হচ্ছে, বিলনেই টাইম ট্রাভেল ও হিউম্যান ক্লোনিং বিষয়ে এখন কী ভাবছে? অদৃশ্য সময় ঘড়ির বিষয়ে তার চিন্তা কী? বিশ্ব পরিবর্তনের ধারায়, আগামীতে রোবোটের সাথে যৌন সম্পর্ক স্থাপন করার ব্যাপারে বিলনেই ভাবনা কী? আপনি জানেন কী? জানতে চাইলে ঝটপট পড়ে ফেলুন বিলনেই দ্য সাইন্স গাই-কে দেয়া উইলিয়াম স্যানফোর্ড বিলনেইয়ের একটি বিশেষ সাক্ষাৎকার-
১.    মানব শরীরকে পুনরায় গঠন করতে পারলে, কোন জিনিসটিকে আপনি পরিবর্তন করতেন?
 ধন্যবাদ, তাহলে, প্রথমেই আমি নারী-পুরুষের জন্মদায়ক পদ্ধতি থেকে মূত্র নালীতে সামান্য একটু পরিবর্তন আনতাম।

২.    আপনি যদি কোন ব্যক্তিকে ক্লন করতেন, তবে কাকে করতেন? এবং কেন তাকে?
 আমি এখন পর্যন্ত কাউকে এভাবে ভেবে দেখিনি। তবে মানুষের ক্লনিং করার ধারণাটি ভালো নয়। আমি এর বিরোধিতা করি।

৩.    ধরুন, আপনার মঙ্গল গ্রহে যাবার সুযোগ এলো, আপনি কী যাবেন?
 এটি সম্পূর্ণ নির্ভর করে মিশনটি পরিচালনা করছে কে তার উপর? এমন অনক প্রস্তাবই আছে যেগুলো অবান্তর।

৪.    টাইম ট্রাভেল সম্ভব হলে, আপনি কোন সময়ের ভিতর যেতে চান? কেন? কি/কার সঙ্গে সাক্ষাত করতে চান?
 আমি বর্তমান থেকে কম করে হলেও ২৫০ বছর পিছনে যেতে চাই। সেখানে মানবিক হৃদয়সম্পন্ন সুন্দর হাসিমাখা মিষ্টি একটি রমণীর সাক্ষাত চাইব আমি।   আমি তার কাছে মনবতার প্রত্যাশা করব। মোটকথা, যাকে নিয়ে স্বপ্ন দেখা যায়।

৫. মানুষ না হয়ে কোন পশু হতে হলে, আপনি কোন প্রাণী হতেন?
     আমি কুকুরের প্রতি খুবই যত্নশীল।

৬. বিজ্ঞান যদি সত্যিকারভাবে জীবনের অস্বিত্ব সৃষ্টি করতে পারতো, আপনি কী করতেন?
     আমি এই সাক্ষাৎকার না দিয়ে, আবহাওয়া পরিবর্তনে কাজ করতাম।

৭. রোবোটের সাথে যৌন সম্পর্ক করাকে আপনি কী ধোকা বলবেন না?
 আমার মতে, বিশ্বের অনেক দেশেই ইতোমধ্যে অবশ্য সেক্স রোবোর্ট তৈরি করা হয়েছে। আজকাল অনেকেই সেক্স-টয়স ক্রয় করছে। বিকল্প হিসেবে এগুলো  তারা ব্যবহার করছে।

খাসখবরডটকম/কেএইচআর/১৯১৫ঘন্টা, ২৯ নভেম্বর ২০১৩